শান্তিপূর্ণ পরিবেশ না থাকলে উন্নয়ন করা যায় না: প্রধানমন্ত্রী

শান্তিপূর্ণ পরিবেশ না থাকলে উন্নয়ন করা যায় না: প্রধানমন্ত্রী

রাজধানীর বেইলি রোডে ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ উদ্বোধন করে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যোগ করেন, আমরা পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তি করেছি। এবং সঙ্গে সঙ্গে সেটা বাস্তবায়নেরও চেষ্টা করেছি।

তিনি আরো বলেন, সরকার ভূমি অধিগ্রহণ করলে ক্ষতিপূরণ দেয়। কিন্তু পার্বত্য চট্টগ্রামে সেটা ঠিকভাবে দেয়া হয়না। কারণ এখানে মালিকানার বিষয়টি নিয়েই অনেক সমস্যা রয়েছে। ভূমি অধিগ্রহণ বৃটিশ আইনে এখন আর চলেনা। সেজন্য আমি একটি কমিশন করতে চাই। যারা এসব নিয়ে কাজ করবে ঠিকভাবে।

কোটার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, কোটা বাতিল করা হলেও পিএসসিকে বলে দেওয়া হয়েছে যেন পার্বত্য ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের অগ্রাধিকার দেওয়া হয়। ২০ বছর পার্বত্য চট্টগ্রামের মানুষ সর্বোচ্চ অবহেলিত ছিলো। ২০ বছরের বঞ্চনা পূরণের জন্য বিশেষ করে বরাদ্দ দিয়ে দিয়ে কলেজ, স্কুল, রাস্তাঘাট করে দিয়েছি। এই অঞ্চলের আরো উন্নয়ন আমরা চাই। এই এলাকায় উন্নয়নে আর কি কি করণীয় সেই প্রস্তাবনা আপনারাও আনতে পারেন যেন আমরা সেসব বাস্তবায়ন করতে পারি।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ে তিনি বলেন, এখন অনেকেই এদিকে বেড়াতে আসে। এসে অবাক হয়, এত সুন্দর জায়গা আমাদের দেশে। আমরা অনেক ঝামেলা পেরিয়ে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স করছি। কমপ্লেক্সের ডিজাইন করার ক্ষেত্রে বলেছি, সেটা যেন এমন হয় যে দাঁড়ালেই মনে হয় আমরা পার্বত্য চট্টগ্রামে এসেছি।

Leave a Comment